ঋক অমৃত-এর নতুন কবিতার বই
কথা দিয়ে সাজানো
মৌহারি প্রকাশন
All Books (Bengali & English)
ঋক অমৃত-র প্রথম কাব্যগ্রন্থ
কলেজ স্ট্রিটের চ্যাপলিন
প্রকাশক: ভালো বই
"কবিতার কাছে কবির সব থেকে বড় পাওয়া কবিপরিচিতি । ' কলেজ স্ট্রিটের চ্যাপলিন ' ঋক অমৃত-এর প্রথম কাব্যগ্রন্থ । অপেক্ষাকৃত নবীন এই কবির প্রথম কবিতা বইয়ের ছাব্বিশটি কবিতায় যে ভাষাশৈলী, সৌন্দর্যচেতনা , জীবনবোধের গভীরতা, নিঃশব্দ রসিকতা, নাগরিক যাপনের ক্লান্তি, বিষন্নতা, আনন্দ , দৈনিক চেতনা, স্মৃতি আর নস্টালজিক মায়া , ম্যাজিক ইত্যাদির সন্ধান পাই তাতে এই কবির সেই কবি পরিচিতি ক্রমশ স্পষ্ট হয়ে ওঠে । যে পরিচয় কবিতা থেকে কবিতান্তরে কবির নিজস্ব কাব্যিক প্রকরণে ক্রমাগত সমৃদ্ধ হয়েছে। নাগরিক যাপনের গতিশীলতা, শব্দময়তা, ক্লান্তিহীন দৌড়, আলোর ছটফটানির মধ্যে কবির কবিসত্ত্বা কান পেতে শোনে এক লুকানো নিস্তব্ধতা , বাজি রাখে শামুকে আর এখানেই ফুটে ওঠে এই যুবকের কবি প্রত্যয় ..."
ঋক অমৃত-র দ্বিতীয় কাব্যগ্রন্থ
ভাষা বিচারক যার
প্রকাশক: ধানসিড়ি
অদ্ভুত স্মার্ট আমাদের এই পর্যটক। নাম নয় উপাধিতে ধরা দেন। অথচ জীবন উপাদেয় হবে এই ভয়ে তাঁর, ঠিকানা বদল বারবার। অনুরাগের ভ্রমণে ভাড়া চেক করেন। ক্রমশ অতীত হতে চান তিনি। নিজের ভুলের ভিতরই আরবার হারিয়ে যাওয়া তবু আটকাতে পারেন না। এই ঠিকানা বদল, এই সমস্ত ভুল, আরেকটি ভূগোল রচনা করে। প্রশ্ন জাগে মনে তাঁর, ‘এই পুদগল আয়ুর কাছে কে বড়—স্মৃতি না সময়?’ অথচ সমস্ত প্রশ্নেরা স্নিগ্ধ ডিনারের পর ঘুমাতে যায়। তাঁর কথা বাকি থেকে যায়। যুদ্ধে হেরে গেলে রবার্ট ব্রুশ না, আসাদ জামা খান প্রেরণা হিসেবে ধরা দেন। মেনে নেন সমস্ত অক্ষর কপালসমান, অভাব তৈরি করে, ভাবের ভাস্কর্য নির্মাণ করেন। চিয়ার্স...
Play & Drama
Ashwatthama The War Machine
Published By: Bengal Repertory
Ashwatthama-The War Machine is a play which stands against war and the warmongers and speaks for disarmament. It is a lifeless, deathless emblem of martyred chivalry.The calamitous battle at Kurukshetra leading to the victory of the Pandavas left back Duryodhana with his illegal ‘Urubhanga’ and his unaccepted defeat. At this situation Duryodhana immortalized Ashwatthama as the new commander of the dead Kouravas. Here Ashwatthama is not merely traced as an epic character, but as the protagonist he is the representative of every soldier created by the system, the rulers, and the higher strata. Even a pawn in the battle of chess, can be realated to these soldiers led by the murderous instinct, misguided by the idealism of ‘Zihad’, or ‘Fanaticism’
...the poet showcases a distinctive language style, an acute appreciation of beauty, profound reflections on life, subtle emotional depth, urban fatigue, melancholy, joy, everyday awareness, memories, and nostalgic reveries, along with elements of magic, among others. Through these facets, the poet's distinct identity gradually becomes evident. His journey from verse to verse within the book has notably enriched his personal poetic expression. Amidst the bustling urban scene, amidst the cacophony of words and tireless activities, amidst the fleeting moments of light, the poet's poetic sensibility catches whispers of silent contemplation...
Prakash Ray
Author, Poet, Professor
Menu