বাংলা নিবন্ধ : নন্দনতত্ত্ব
ললিতকলা বিষয়ক লেখালেখি
ভারতীয় রসবাদ ও বর্তমান বঙ্গরঙ্গচর্চা (পর্ব ২)
বাংলাভাষার তথা বাংলা কাব্যের (বা সাহিত্যের) ইতিহাসকে চর্যাপদের সময়কাল থেকে গণনা করা হলেও, নাট্যচর্চার ইতিহাসকে
ভারতীয় রসবাদ ও বর্তমান বঙ্গরঙ্গচর্চা (পর্ব ১)
ব্যক্তিগত চর্চার কারণে আমি খেয়াল করে দেখেছি ভাষার ভিতর কিছু শব্দ আছে যারা ভীষণ ইনফরমেটিভ।
বিষ্ণুধর্মোত্তর পুরাণে ভারতীয় নন্দনতত্ত্ব ও প্রয়োগের পর্যালোচনা (পর্ব ১)
বিষ্ণুধর্মোত্তর পুরাণের সঙ্গে আমার প্রথম পরিচয়, রামকৃষ্ণ মিশন, গোলপার্কে ভারতীয় নন্দনতত্ত্বের উপর একটি ডিপ্লোমা করার
বাংলা নিবন্ধ : নাট্যশাস্ত্র
নাট্যশাস্ত্র বিষয়ক কিছু চিন্তা
নাট্যশাস্ত্র: ইতিহাস, ধারণা ও বর্তমান প্রেক্ষাপট (পর্ব ১০)
স্বর্গ থেকে কোনো কিছুই অভিশাপ না পেলে পৃথিবীতে নেমে আসে না; আর সেই অভিশাপও আসলে পূর্বনির্ধারিত, নিয়তির দ্বারা পরিচালিত। পৌরাণিক গল্পের এটাই টেম্পলেট!
নাট্যশাস্ত্র: ইতিহাস, ধারণা ও বর্তমান প্রেক্ষাপট (পর্ব ৯)
নাট্যের উৎপত্তির সঙ্গে যুদ্ধ বা বিবাদের যে একটা বিশেষ সম্পর্ক আছে, একথা নাটোৎপত্তির এই গল্প থেকে পরিস্কার হয়ে যায়। প্রথম রূপকে দেব-দানবের যুদ্ধ, প্রথম নাট্য
নাট্যশাস্ত্র: ইতিহাস, ধারণা ও বর্তমান প্রেক্ষাপট (পর্ব ৮)
আজ থেকে অনেক অনেক দিন আগের কথা। সেই সত্যযুগ ও ত্রেতাযুগের সন্ধিক্ষণের কথা বলছি। মনে আছে তো আমাদের ভারতবর্ষের চার যুগের কথা? সত্য-ত্রেতা-দ্বাপর-কলি? সেই সত্যযুগ ও ত্রেতাযুগের সন্ধিকাল। অর্থাৎ সত্যযুগ
নাট্যশাস্ত্র: ইতিহাস, ধারণা ও বর্তমান প্রেক্ষাপট (পর্ব ৭)
যত দিন যাচ্ছে, জানি না আর্থসামাজিক কারণে, নাকি স্বভাবজ, জীবনে প্রশ্ন বাড়ছে। উত্তরের জন্যও ঠিক ততটাই আকুলতা। অন্ধভক্তি অতএব কম। তার উপর তিনি বলেছেন যুক্তি ছাড়া কোনো কিছুকে মেনে না
নাট্যশাস্ত্র: ইতিহাস, ধারণা ও বর্তমান প্রেক্ষাপট (পর্ব ৬)
নাট্যশাস্ত্রের সঙ্গে আমার প্রথম আলাপের কথা তো বলেইছি। এবার দ্বিতীয় আলাপটি হয় আমার রবীন্দ্রনাথের রঙ্গমঞ্চ প্রবন্ধটি পড়তে গিয়ে। যেখানে তিনি উল্লেখ করেছেন “ভরতের নাট্যশাস্ত্রে নাট্যমঞ্চর বর্ণনা আছে। তাহাতে দৃশ্যপটের কোনো
নাট্যশাস্ত্র: ইতিহাস, ধারণা ও বর্তমান প্রেক্ষাপট (পর্ব ৫)
যেহেতু আমরা ইতিমধ্যেই ভারতীয় নাট্য পরম্পরার কথা উল্লেখ করেছি, তাই আমার মনে হয় এখন নাট্যশাস্ত্রের ব্যাখ্যা তথা টীকা রচনার যে পরম্পরা তারও একটা আলোচনার প্রয়োজন। ইতিমধ্যেই আমরা বেশ কয়েকবার অভিনবগুপ্তের
গোপনবাসীর কান্নাহাসি : ব্লগ
যে শব্দ একবার কাগজে নেমে আসে, তা কলমে ফেরে না আর।
গোপনবাসীর কান্নাহাসি ৭ : বিশ্বকবি
আমার বৈশাখের রঙ অমলতাস হলুদ। পঁচিশে বৈশাখ চোদ্দতম পার্বণ শৈশবজুড়ে। স্মৃতির অ্যালবামের পাতা ওল্টালে দেখি এক মুগ্ধ কিশোর, সকাল থেকে ব্যস্ত ফুল কুড়োতে, ঘর গোছাতে। সে আজ সকাল সকাল স্নান
গোপনবাসীর কান্নাহাসি ৬ : বই
মেলার শেষ ঘণ্টাটি পড়ে গেছে। যেভাবে শো-এর পর বাড়ি ফেরার উদ্দেশে শিল্পী হোটেল রুমে একা গোছাতে থাকেন নিজের স্যুটকেশ, দোকানের ভিতর সাজানো বইগুলির শরীরেও ঠিক সেই ক্লান্তি। ট্যুর ম্যানেজারকে বারবার
গোপনবাসীর কান্নাহাসি ৫ : সহজ
আগের ব্লগে একটি পাঠ অভিজ্ঞতায় বেশ আনন্দ পেয়েছি। সেখানে চারটি প্রশ্নের মোড়কে দুটি খুব গুরুত্বপুর্ণ প্রশ্ন ছিল। এবং সেই দুটি প্রশ্ন আরও বেশ কিছু কথার দাবি রাখে। উদ্ধৃতিসহ সেগুলো এখানে
গোপনবাসীর কান্নাহাসি ৪ : শব্দ
দেশ আকাশের পর্যায়বাচী শব্দ। আকাশের পর্যায়বাচক হৃদয়। এই খেলাগুলি আমার বেশ ভালো লাগে। এভাবেই ‘বই’ এই শব্দটির পাঠ আমাকে মধ্যপ্রাচ্যের পর্যটন করায় বিনা টিকিটে। পশ্চিমবঙ্গে বইয়ের বর্তমান অবস্থায় তাতে একটু
গোপনবাসীর কান্নাহাসি ৩ : এন্টারটেইনমেন্ট
আমার আজকাল বেশ মনে হয়, আমি মানুষটা বেশ সুখী। কিছুটা লাকিও বটে। লকডাউন পেলাম। ব্রহ্মা কীভাবে আশি বছরে একদিন যাপন করেন তার আভাসও পেলাম। মাঝে মধ্যে সার্ত্রেকে স্মরণ
গোপনবাসীর কান্নাহাসি ২ : কনভারসেশন
কোনো একটা খবরে যেভাবে রিয়্যাক্ট করি, জীবনের সেরকম কোনো ঘটনার কাছে মাথা নত করি কি সেইভাবে! এই যেমন ধরুন, 'ডিপ্রেশন কিলস' হ্যাশট্যাগে লকডাউনের শুরুটা মেতে রইলাম সুশান্তের মৃত্যুতে, কিন্তু সবচেয়ে
এডিট যার ডকুমেন্টরি তার : উপন্যাস
কৌরবের কথা
এডিট যার, ডকুমেন্টরি তার (পর্ব ৮)
শো শেষ হয়েছে কয়েক মুহূর্ত হল। হাতে ঈশিতের দেওয়া কার্ডটা নিয়ে দাঁড়িয়ে আছে কৌরব, যখন সিদ্ধার্থদা এসে ওকে জানায়, ‘রণিদা তোকে খুঁজছে’। ‘আসছি’, এই উত্তর দিয়েও কৌরব কিছুটা সময় নেয়।
এডিট যার, ডকুমেন্টরি তার (পর্ব ৭)
হাতের সিগারেট শেষ হয়ে যাওয়ার পরেও দুজনে বেশ কিছুক্ষণ ওখানে দাঁড়িয়ে থাকে চুপচাপ। কৌরবের দ্য ট্রুথ ইস কামিং আউট অফ ওয়েল নামের একটি ছবির কথা মনে পড়ে। সেই ছবিটি একটি
এডিট যার, ডকুমেন্টরি তার (পর্ব ৬)
হঠাৎ খেয়াল করে সব কিছুই কেমন শান্ত হয়ে গেছে। গাড়ি চলছে, রাস্তায় টায়ার ঘষার আওয়াজও আছে। কিন্তু এতক্ষণ যে বলিউড মেলোডিগুলো ড্রাইভার বাজাচ্ছিল, স্পিকারে, সেটা নেই। ওর মন বা কান
এডিট যার, ডকুমেন্টরি তার (পর্ব ৫)
সিঙ্গুর ও নন্দীগ্রামের ঘটনায় সারা দেশ যখন তোলপাড় তখন কৌরবের ক্লাস নয় এবং লোকসভায় পশ্চিমবঙ্গের বিরোধী দলের সদস্য সংখ্যা এক। কৌরবের জগৎ ছোট ছিল। জীবনের প্রতিটা বাঁকে কীভাবে রাজনীতি লুকিয়ে
এডিট যার, ডকুমেন্টরি তার (পর্ব ৪)
কৌরব আজ ওর নামের মানে কিছুটা হলেও বুঝতে পারে। বুঝতে পারে ‘কৌরব’ এক নয় বহুবচন; সে নিজেই একটা দল, এক অন্ধ আবেগের সন্তান। সে অবাধ্য। যে অভিভাবনে মানুষ স্বচ্ছল হয়,
এডিট যার, ডকুমেন্টরি তার (পর্ব ৩)
জানলার বাইরে আনমনে তাকিয়ে কৌরব। আউটস্পোকেন জ্যোছনা নির্লজ্জের মতো বেআবরু। গাছগুলো মুখ লুকানোর জায়গা খুঁজে হন্যে। আকাশে খুলে যাচ্ছে একটার পর একটা জ্বলন্ত উল্কা, যেন চাঁদের সঙ্গে এক চূড়ান্ত সম্ভোগে
অন্যান্য লেখা : বাংলা
গল্প, কবিতা ও অন্যান্য লেখালেখি